কোপা আমেরিকার সেরা দলে নেই মেসি!

কোপা আমেরিকার সেরা দল ঘোষণা করা হয়েছে। দলে ব্রাজিলের পাঁচজন জায়গা পেয়েছেন, আর্জেন্টিনা থেকে জায়গা পেয়েছেন মাত্র একজন। সেই একজনের নাম লিওনেল মেসি নয়। দুর্দান্ত টুর্নামেন্ট খেলার পুরস্কার পেয়েছেন সেন্ট্রাল মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেস।

দলকে কোপার ফাইনালে নিয়ে যেতে পারেননি। সাকল্যে গোল করেছেন মাত্র একটি, তাও পেনাল্টি থেকে। প্রত্যাশামাফিক যে খেলতে পারেননি, সেটি লিওনেল মেসি নিজেও জানেন। এর প্রতিফলন দেখা গেল কোপা আমেরিকার সেরা একাদশে। এতে জায়গা পাননি আর্জেন্টাইন তারকা। আর্জেন্টিনা থেকে শুধু মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেস জায়গা পেয়েছেন সেরা একাদশে। ওদিকে চ্যাম্পিয়ন ব্রাজিল থেকে আছেন পাঁচজন।

কোপার সেরা একাদশের গোলরক্ষক হিসেবে বেছে নেওয়া হয়েছে ব্রাজিলের অ্যালিসন বেকারকে। দুর্দান্ত মৌসুম কাটানো এই গোলরক্ষক গোটা টুর্নামেন্টে মাত্র একটা গোল হজম করেছেন, তাও ফাইনালে, পেনাল্টিতে। কোপা আমেরিকার সেরা গোলরক্ষকের পুরস্কার গোল্ডেন গ্লাভসও বাগিয়ে নিয়েছেন তিনি। চারজন ডিফেন্ডারের মধ্যে সেন্টারব্যাক ও রাইটব্যাকও এসেছেন ব্রাজিল থেকে। ব্রাজিলের অধিনায়ক রাইটব্যাক দানি আলভেসের সঙ্গে জায়গা করে নিয়েছেন সেন্টারব্যাক থিয়াগো সিলভা। ৩৬ বছর বয়সী দানি আলভেস বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে কোপার সেরা খেলোয়াড় হয়েছেন এবার, ফলে তাঁর থাকা নিশ্চিতই ছিল। বাকি দুই ডিফেন্ডার হিসেবে উরুগুয়ের সেন্টারব্যাক হোসে হিমেনেজ ও পেরুর লেফটব্যাক মিগুয়েল ট্রকো জায়গা পেয়েছেন।

তিনজন মিডফিল্ডারের মধ্যে ব্রাজিলের প্রতিনিধিত্ব করছেন বার্সেলোনায় খেলা সেন্ট্রাল মিডফিল্ডার আর্থার মেলো। আর্থারের বার্সা সতীর্থ চিলিয়ান মিডফিল্ডার আর্তুরো ভিদালও জায়গা করে নিয়েছেন সেরা একাদশে। আরেক জায়গায় সুযোগ পেয়েছেন আর্জেন্টিনার লিয়ান্দ্রো পারেদেস। পুরো টুর্নামেন্টেই নিজের জাত চিনিয়েছেন পারেদেস।

আক্রমণভাগের খেলোয়াড়দের মধ্যে জায়গা পেয়েছেন টুর্নামেন্টের সর্বোচ্চ দুই গোলদাতা, ব্রাজিলের এভারটন সোয়ারেস ও পেরুর পাওলো গেরেরো। এগারো জনের শেষ জন কলম্বিয়ার আক্রমণাত্মক মিডফিল্ডার হামেস রদ্রিগেজ। ফলে জায়গা হয়নি লিওনেল মেসির। মেসি ছাড়াও রবার্তো ফিরমিনো, গ্যাব্রিয়েল জেসুস, সার্জিও আগুয়েরো, অ্যালেক্সিস সানচেজের মতো তারকারাও জায়গা পাননি কোপার সেরা দলে।